পাকিস্তান জিন্দাবাদ নয়, জয় বাংলা

পাকিস্তানের ইতিহাস নিয়ে ‘আজাদ পাকিস্তান’ নামের একটি পাকিস্তানী তথ্যচিত্রের (তৃতীয় পর্বের চতুর্থ অধ্যায়) থেকে নেওয়া হয়েছে ফুটেজটি। এই অধ্যায়ের শুরুতে ১৯৭১ সালের মার্চের ঘটনাপ্রবাহ বর্ণনা করা হয়েছে। আমরা বেছে নিয়েছি ৭ মার্চের অংশটুকু। ঘটনার প্রত্যক্ষদর্শী এক অবাঙালী, ঢাকার নবকুমার হাইস্কুলের প্রাক্তন ছাত্র মোহাম্মদ ইকবাল। বিহারীদের উপর অত্যাচার প্রসঙ্গে দিয়েছেন বঙ্গবন্ধুর সেই কালজয়ী বক্তৃতার রেফারেন্স। ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’-বক্তৃতার শেষ লাইনগুলো উর্দুতে অনুবাদ করেছেন শ্রোতাদের জন্য। এবং মুজিবের জাতীয়বাদী ঘৃণার প্রমাণ হিসেবে বলেছেন-বক্তৃতার শেষে যেখানে তার পাকিস্তান জিন্দাবাদ বলার কথা, সেখানে উনি বললেন জয় বাংলা।

আফসোস যে পাকিস্তানীরা মুজিবের ৭ মার্চের বক্তৃতায় ‘পাকিস্তান জিন্দাবাদ’ খুজে পায়নি বলে ক্ষিপ্ত, অথচ আমাদের দেশে কিছু কুলাঙ্গার যারা নিজেদের বাঙালী দাবি করে, তারা ঠিকই ‘পাকিস্তান জিন্দাবাদ’ শুনেছে বলে মিথ্যাচার করে। সেই মিথ্যা দাবি আজও তারা প্রমাণ করতে পারেনি, বিশ্বের কোনো স্টুডিওতে মুজিবের ভাষণের রেকর্ডে পাকিস্তান জিন্দাবাদ নেই, এমনকি পাকিস্তানেও না। প্রিয় প্রজন্ম, অপ্রিয় হলেও সত্য এই দাবীদারদের মধ্যে অনেক বিখ্যাত লোকজন আছে। কিন্তু আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে যারা বিভ্রান্তির জন্ম দেয় মিথ্যা কথা বলে, তারা কখনও আমাদের স্বাধীনতার পক্ষের নয়, তারা গোপন শত্রু যারা নিজেদের বিকিয়ে রেখেছে স্বাধীনতাবিরোধী শক্তির কাছে। সময় হয়েছে সব অপপ্রচারের দাত ভাঙা জবাব দেওয়ার এবং এরকম দাবিদারদের চিহ্নিত করে প্রমান দেখিয়ে জুতো মারার।

The footage is part of a Pakistani documentary titled ‘Azad Pakistan’ (episode 3, part-4_14). The 10 minute episode started with the happenings during march 1971, we picked the one minute eight seconds of it which contains the legendary 7th March speech by Sheikh Mujibur Rahman. An eyewitness of the event, a Pakistani and ex-student of Dhaka Nabakumar High School Mohd. Iqbal translates the final verse and accuses Mujib for calling Joy Bangla instead of Pakistan Zindabad.

Well the Pakistanis didn’t hear anything like Pakistan zindabad in the speech, but some bustard who calls themselves Bengali claim to hear what the Pakistanis missed. An utter lie proved again, shame on those bustards.