আমাদের সম্পর্কে

অমি রহমান পিয়াল
অমি রহমান পিয়াল

সবাইকে শুভেচ্ছা। জন্মযুদ্ধ ৭১-এ আপনাদের স্বাগত জানাচ্ছি। এটি মূলত মুক্তিযুদ্ধের নানা তথ্য উপাত্তের একটি সংগ্রহশালা, যা সবার জন্য উন্মুক্ত। তরুণ প্রজন্ম যাতে আমাদের স্বাধীনতা সংগ্রামের কোনো ঘটনাপ্রবাহ নিয়ে কোনো রকম বিভ্রান্তিতে না ভোগে সেজন্য এই উদ্যোগ।

সবার আগে আমি ধন্যবাদ জানাই অস্ট্রেলিয়া প্রবাসী ব্লগার তারেককে, যে কনফুসিয়াস নামে লেখে, জন্মযুদ্ধ নামটা তার দেওয়া। ধন্যবাদ ও কৃতজ্ঞতা বন্ধু ইমা এবং তৌহিদকে, জন্মযুদ্ধ ৭১এর শুরুটা তাদের হাতেই হয়েছিলো। আমি বিশেষভাবে কৃতজ্ঞ অরূপ কামাল, মাহবুবুর রহমান জালাল ভাই ও রায়হান ভাইর কাছে যারা এই উদ্যোগটা সফল হওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করেছিলেন। একটা দীর্ঘসময় থমকে থাকার পর জন্মযুদ্ধ আবার যাত্রা শুরু করেছে। এবার নতুন আঙ্গিকে। ডিজাই্নিংসহ পুরো সাইটের তদারকি করেছেন সাইফুর রহমান মিশু। প্রাথমিক পর্যায়ে আরো অনেকে সাহায্য করেছেন নানারকমভাবে। এর মধ্যে লোগো ডিজাইনের জন্য তাপস সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

এবারের জন্মযুদ্ধ শুধু ওয়েবসাইট ভিত্তিক নয়, আরো কিছু উদ্যোগ এর সঙ্গে আছে। আমাদের ইচ্ছে আছে লেখালেখির কর্মশালা,এখনও জীবিত মুক্তিযোদ্ধাদের সাক্ষাতকার, সেসময় নানাভাবে দুর্ভোগে পড়া বাঙালীদের সাক্ষাতকার সংগ্রহ ও সংরক্ষণের। পাশাপাশি মুক্তিযুদ্ধভিত্তিক কিছু তথ্যচিত্র নির্মানেও আমরা আগ্রহী।

মুক্তিযুদ্ধ আসলে বিশাল একটা ক্যানভাস। এর এত বিস্তার এবং এত শাখা যে সবটুকুকে একসঙ্গে ধারণ করা আসলেই সময়সাপেক্ষ এবং কঠিন ব্যাপার। তারপরও আমাদের চেষ্টা থাকবে আপ্রাণ যতটুকু সম্ভব গুছিয়ে তা সারতে।

আমাদের আহবানে প্রচুর সুহৃদ অনুদান নিয়ে এগিয়ে এসেছিলেন। এদের মধ্যে কয়েকজনের কথা আলাদাভাবে উল্লেখ করতেই হয়। মার্কিন প্রবাসী মুক্তিযোদ্ধা ও ব্লগার ভুমিহীন জমিদার, মার্কিন প্রবাসী চিকিৎসক ও ছোট বোন প্রভাতী দাস ঋতু, দক্ষিণ আফ্রিকা প্রবাসী চিকিৎসক রূপন রহমান, সুইডেন প্রবাসী মুক্তিযোদ্ধা সালেহ মোস্তফা জামিল,মাহবুবুল হক শাকিল, জাহাঙ্গীর কবির ভাই, ডাঃ সেলিনা মাওলা, সুশান্ত দাসগুপ্ত, ছোটভাই ইউসুফ বানসুরি- যারা যখনই প্রয়োজন হয়েছে এগিয়ে এসেছেন এবং সা্ধ্যমতো সাহায্য করছেন আমাদের। তবে নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে আছেন, তারা চাননি তাদের সহায়তা জানাজানি হোক, তাদের এই প্রাইভেসিকে সম্মাণ ও বিনম্র কৃতজ্ঞতা। আরও বলতে হয় বন্ধু রেজা, ছোটবোন পাপ্পু দত্ত,প্রবাসী আপলু, সাব্বির, ফয়সাল, আসিফ, জুয়েল ভাই, আজাদ ভাইর কথা যারা পরিশ্রমে উৎসাহে অনুপ্রেরণায় জাগিয়ে রেখেছেন আমাদের। অনেকের নাম হয়তো বাদ পড়ে গেছে কিন্তু নিশ্চিত জানবেন আমাদের হৃদয়ে কৃতজ্ঞচিত্তে আসীন আপনারা সবাই।

নানা সমস্যায় একটু দেরিতেই আসলো জন্মযুদ্ধ। তবে বেটার লেইট দ্যান নেভার। আমরা প্রতিক্ষণ চেষ্টা করবো আরো ভালো করতে, আরো পরিমার্জিত করে মুক্তিযুদ্ধের শুদ্ধ ও সঠিক ইতিহাস তরুণ প্রজন্মের জন্য রেখে যেতে। আমাদের সঙ্গে থাকুন। ভালো থাকুন সবাই।

জন্মযুদ্ধের পক্ষে
অমি রহমান পিয়াল

সংক্ষিপ্ত লিংক http://eeb.me/ztrxz